• বুধ. অক্টো ২৭, ২০২১

কাশ্মিরের জঙ্গি ভেবে পুলিশ সদস্যকে গুলি করে হত্যা

সেপ্টে ২২, ২০২১

ভারত-অধিকৃত কাশ্মিরের একটি মন্দিরে এক পুলিশ সদস্যকে ভুলে জঙ্গি ভেবে গুলি করে হত্যা করা হয়েছে। গভীর রাতে প্রবেশের চেষ্টা করায় মন্দিরের নিরাপত্তা রক্ষীরা ওই পুলিশ সদস্যকে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। বুধবার কাশ্মির পুলিশের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ওই পুলিশ সদস্য রাতের বেলা নিরাপত্তা রক্ষীদের বাধা উপেক্ষা করে মন্দিরে প্রবেশের চেষ্টা করেছিলেন। পরে নিরাপত্তা রক্ষীরা তাকে দেশবিরোধী মনে করে গুলি চালিয়ে হত্যা করে।

নিহত পুলিশ কনস্টেবলের নাম অজয় ধর। তিনি কাশ্মিরের হ্যান্ডওয়ারার ল্যাংগাত এলাকার বাসিন্দা। এক বিবৃতিতে কাশ্মির পুলিশ অজয় ধরের প্রাণহানির এই ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে দুঃখপ্রকাশ করেছে।

পুলিশের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, মঙ্গলবার গভীর রাতে পুলিশ কনস্টেবল অজয় ধর মন্দিরে প্রবেশের জন্য দরজায় ধাক্কাধাক্কি করলে সেখানকার নিরাপত্তা রক্ষী আকাশে ফাঁকা গুলি ছোড়েন।

কাশ্মির পুলিশের মহাপরিদর্শক বিজয় কুমার বলেন, ‌‘আকাশে ফাঁকা গুলি ছোড়া সত্ত্বেও তিনি (কনস্টেবল ধর) নিজের পরিচয় না জানিয়ে মন্দিরের দরজায় ধাক্কাতে থাকেন। এটি একেবারে পরিষ্কার ভুল বোঝাবুঝি। কারণ মন্দিরের নিরাপত্তা রক্ষী মনে করেছিলেন সেখানে হামলা হয়েছে।’

কাশ্মিরের বেশিরভাগ মন্দিরের নিরাপত্তার দায়িত্বে পুলিশ নিয়োজিত রয়েছে। নিরাপত্তা নিয়ে কাশ্মিরে যে আতঙ্ক রয়েছে এই ঘটনা তার একটি উদাহরণ। অতীতেও কাশ্মিরে ভুল পরিচয় ভেবে রাতের আঁধারে নিরাপত্তা বাহিনীর সদস্যরা বেসামরিক লোকজনকে গুলি করে হত্যার মতো ঘটনা ঘটিয়েছে।