কমিউনিকেটিভ আরবি শেখানোর আহ্বান শিক্ষামন্ত্রীর শুধু তেলাওয়াত নয়

কমিউনিকেটিভ আরবি শেখানোর আহ্বান শিক্ষামন্ত্রীর শুধু তেলাওয়াত নয়

মাদ্রাসা শিক্ষার্থীদের শুধু তেলাওয়াত শিখলে হবে না, কমিউনিকেটিভ আরবি শেখাতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। একইভাবে শুধু ইংরেজি গ্রামার নয়, ইংরেজি বলতে পারা শেখাতে হবে বলেও জানান তিনি।

রবিবার (২ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমি শৈশবে কেরাত প্রতিযোগিতায় অংশ নিতাম। আমার বাবা আমাকে মাখরাজ শিখিয়েছিলেন, কেরাতে কীভাবে উচ্চারণ করতে হবে সে জন্য প্রশিক্ষণ নিয়েছিলাম। সেই প্রশিক্ষণের আলোকে আমরা প্রতিযোগিতায় অংশ নিয়েছি। কিন্তু একটি দুঃখ রয়ে যায়, মাখরাজ শেখার পরও আমি ন্যূনতম আরবিও বলতে পারি না। আমাদের শিক্ষার্থীদের শুধু তেলওয়াত পর্যন্ত সীমাবদ্ধ রাখলে চলবে না। তার কাছে সুযোগ আছে যেহেতু সে আরবি পড়তে পারছে ও লিখতে পারছে। কিন্তু বলার ক্ষেত্রে আমরা পিছিয়ে আছি। তাকে চর্চা করাতে হবে। মাধ্যপ্রচ্যে ছাড়াও পৃথিবীর নানান দেশে আরবি ভাষা হিসেবে ব্যবহার হচ্ছে। অমুসলিম দেশেগুলোতেও ভাষা হিসেবে শিখছেন।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব বাবা-মা সিদ্ধান্ত নিয়েছেন, তার সন্তানকে দ্বীনি শিক্ষা দেবেন, জীবীকার তাগিদে যারা হেফজ পড়ছে, সেসব শিক্ষার্থীদের যদি আলেয়া মাদ্রাসার মাধ্যমে সাধারণ শিক্ষা না দেই, তাহলে তারা অনেক পিছিয়ে থাকবে।

কমিউনিকেটিভ ইংরেজি শেখার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ইংরেজি গ্রামার শুধু শিখলেই হবে না, কমিউনিকেটিভ ইংরেজি শিখতে হবে।