ওয়েস্ট ইন্ডিজকে ৮ রানে হারিয়ে সিরিজ ভারতের

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ভারতের বিপক্ষে ১৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস থামে ১৭৮ রানে। পর্যাপ্ত উইকেট থাকার পরেও ইনিংসের ১৯ ওভারে ভুবনেশ্বর কুমারের মাত্র ৪ রানের সঙ্গে পুরানের উইকেট শিকার ক্যারিবীয়দের জয় থেকে ছিটকে দেয়।

এর আগে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটের ব্যবধানে হেরেছিল ক্যারিবীয়রা। কলকাতার ইডেন গার্ডেনে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ভারতের বিপক্ষে ১৮৭ রান তাড়া করতে নেমে ব্যাটিংয়ে দারুণ ছন্দে ছিল ক্যারিবীয়রা।

নিকোলাস পুরান ও রভমান পাওয়েলে ব্যাটিং ঝড়ে জয়ের কাছাকাছি চলে এসেছিল দলটি। তবে ৪১ বলে ৬২ রান করা পুরানকে ইনিংসের ১৯তম ওভারে ভুবনেশ্বর কুমার এসে সাজঘরে ফেরালে ম্যাচ থেকে ছিটকে যায় সফরকারীরা। পাওয়েল ৩৬ বলে ৬৮ রানের অপরাজিত ইনিংস খেলেও দলের জয় নিশ্চিত করতে পারেননি। ৮ রানে হেরে ম্যাচের সঙ্গে সিরিজ থেকেও ছিটকে যায় তারা।

এর আগে কলকাতার ইডেন গার্ডেনে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে রান ফোয়ারায় ফিরেছেন বিরাট কোহলি। ৪২ বল মোকাবিলায় খেলেছেন ৫২ রানের একটি ঝকঝকে ইনিংস। ৭ বাউন্ডারির সঙ্গে হাঁকিয়েছেন একটি ওভার বাউন্ডারিও।
 এর আগে আহমেদাবাদে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার ইনিংসগুলো ছিল ৮, ১৮ ও ০ রানের। খেলার প্রতি মনোযোগ দিতে অধিনায়কত্ব ছেড়েও সাফল্য যেন ধরা দিচ্ছিল না কোহলির ডেরায়। 
 ফলে সমালোচিত হচ্ছিলেন ক্রিকেট বোদ্ধাদের কাছে। কিছুদিন আগে যেমন কোহলির অফ ফর্ম নিয়ে খোঁচা দিয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। 
 তার ঠিক পরে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ১৭ রান করে মাঠ ছাড়েন তিনি। তবে সব সমালোচনার যথাযথ জবাব যেন দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে দিতে পারলেন কোহলি।
 এর আগে ইডেন গার্ডেনে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। আইপিএল নিলামে সর্বোচ্চ দামে বিক্রীত ক্রিকেটার ইশান কিষান ১০ বল মোকাবিলা করে মাত্র ২ রান করে সাজঘরে ফেরেন।
 
আগের ম্যাচে ঝড় তোলা রোহিত শর্মাকে এদিন ১৯ রানের বেশি করতে দেননি রস্টন চেজ। দুই ওপেনারের বিদায়ে চাপে পড়া ভারতকে রান ফোয়ারায় ফেরান কোহলি। তার সঙ্গে ব্যাট হাতে জ্বলে ওঠেন রিশভ পন্ত। চতুর্থ উইকেটে দুজন মিলে গড়েন ৩৪ রানের জুটি। কোহলি বিদায় নিলেও উইকেটে শেষ পর্যন্ত টিকে থাকেন পন্ত। 
 ৭ চার ও এক ছক্কার মারে খেলেন ২৮ বলে ৫২ রানের বিধ্বংসী ইনিংস। শেষদিকে ভেঙ্কটেশ আয়ারের ১৮ বলে ৩৩ রানের ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ১৮৬ রান।
 
ক্যারিবীয় বোলারদের মধ্যে ২৫ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন রস্টন চেজ। একটি করে উইকেট তুলে নেন শেফার্ড ও কটরেল। 

Related Posts