• রবি. অক্টো ২৪, ২০২১

এসএসসি-এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় ডিসেম্বরের প্রথম সপ্তাহ

সেপ্টে ২১, ২০২১

করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকায় পিছিয়ে যাওয়া চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১০ থেকে ১৫ নভেম্বরের মধ্যে শুরু করার পরিকল্পনা করছে শিক্ষা বোর্ডগুলো। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

এবিষয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ সংবাদমাধ্যমকে জানান, এখন পর্যন্ত এমন পরিকল্পনা আছে। তবে এখনো পরীক্ষা শুরুর কোনো সুনির্দিষ্ট তারিখ ঠিক হয়নি। পরিস্থিতির কারণে এ পরিকল্পনায়ও কিছু ব্যত্যয় হতে পারে।

করোনার কারণে এ বছর শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা হবে। পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে এসব পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। আবশ্যিক ও চতুর্থ বিষয়ে কোনো পরীক্ষা হবে না। জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘বিষয় ম্যাপিং’ করে আবশ্যিক ও চতুর্থ বিষয়ের নম্বর দেওয়া হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের সূত্রমতে, এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ২২ লাখের মতো। আর এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ১৪ লাখের কিছু বেশি। গতবারের চেয়ে এবার এইচএসসি ও সমমানে পরীক্ষার্থী বেড়েছে।

করোনা সংক্রমণের কারণে গত বছর এসএসসি-এইচএসসি সহ কোনো সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তখন পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের ওপরের ক্লাসে উত্তীর্ণ করা হয়েছিল।

উল্লেখ্য, মহামারি করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর থেকে দফায় দফার বন্ধ বাড়িয়ে চলতি মাসের ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলে দেওয়া হয়।