• রবি. অক্টো ১৭, ২০২১

বেজবাবার নতুন ট্র্যাক

সেপ্টে ২৩, ২০২১

ব্যান্ড সংগীতকে তিনি নিজের জীবনের চেয়েও বেশি ভালবাসেন। যার ফলে বারবার নিজের গলা, শরীর এবং মেরুদণ্ড ডাক্তারের ছুরি-কাঁচির মাধ্যমে কাটাছেড়া করার পরেও সংগীত থেকে এক মুহূর্তের জন্যও দূরে সরে যাননি। প্রতিবার মৃত্যুর দুয়ার থেকে মরণব্যাধি ক্যানসারসহ নানা রোগ-শোক নিয়ে তিনি ফিরে এসেছেন একজন জাত রকস্টারের মতো।

তিনি আর কেউ নন, দেশের জনপ্রিয় রক ব্যান্ড অর্থহীনের দলনেতা ও বেজ গিটারিস্ট সাইদুস সালেহীন খালেদ সুমন। তবে অর্থহীন ব্যান্ডের ভক্তরা তাকে বেজ বাবা সুমন নামেই ডেকে থাকেন। কারণ তাকে পুরো দক্ষিণ এশিয়ার জন্যই একজন সেরা বেজ গিটারিস্ট মনে করা হয়। সুমন অর্থহীনের গানগুলোতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি বেজ গিটার বাজিয়ে থাকেন। অর্থহীন ছাড়াও তার একক গান এবং অ্যালবাম রয়েছে। তবে ক্যানসারসহ বিভিন্ন রোগে আক্রান্ত এ শিল্পী অনেকদিন ধরেই বিছানায় পড়েছিলেন। অসুস্থতার কারণে গান গাওয়া তো দূরের কথা, বিছানা থেকে ওঠার ক্ষমতাই হারিয়ে ফেলেছিলেন। তবে হেরে যাওয়ার পাত্র তিনি নন। ভক্তদের বিশ্বাস ছিল, বেজ বাবা ফিরবেন। আবারও বেজ গিটার হাতে মাতিয়ে দেবেন চারপাশ। হলোও তাই, সুমন ফিরলেন। নিশ্চিত মৃত্যুর দুয়ার থেকে ক্যান্সারের নিশিকাব্য নিয়ে শেষ ট্রেনে আবারো ফিরে এলেন নিজের ভালোবাসার মানুষদের মাঝে। হাজির হলেন নতুন গান নিয়ে।

দীর্ঘদিন সংগীত থেকে দূরে থাকা সুমনের নতুন গান সবশেষ কবে মুক্তি পেয়েছিলো তা খুঁজে পাওয়া মুশকিল। অর্থহীন ব্যান্ডের ভক্তদের অপেক্ষা তাই তীব্র। অবশেষে সে অপেক্ষার পালা শেষ হতে চললো। ২৩ সেপ্টেম্বর রাত দশটায় সুমনের নতুন গানটি ইউটিউব ও ফেসবুকে মুক্তি দেওয়া হবে। এবার গানে গানে সুমন জানিয়ে দিতে চাইছেন তার বয়স হয়েছে। গানের শিরোনামও যেন তা-ই বলছেসুমনের নতুন গানের শিরোনাম ‘বয়স হলো আমার’। গানটি নিয়ে মুক্তির আগে সামজিক যোগাযোগমাধ্যমে একের পর এক বার্তা দিয়েছেন বেজ বাবা। নিজের ফেসবুক অ্যাকাউন্টে গানটি তৈরির পেছনের গল্প এবং দীর্ঘ তিন বছর পরে স্টুডিওতে ফেরার মুহূর্তও ভক্তদের সঙ্গে শেয়ার করেন তিনি। এদিকে বেজ বাবা সুমন গানটি মুক্তির আগের দিন রাতে তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, ‘বয়স হলো আমার’ গানটা নিয়ে কিছু কথা। এ গানটিতে কোনো বেইস সোলো নেই, কোনো ভয়ঙ্কর লিড নেই, ড্রামসের কোনো ক্যারিকেচার নেই! মহানের খুব সুন্দর বাজানো অ্যাকোস্টিক গিটারের ওপর খুব সাদামাটাভাবে আমার গাওয়া লিরিক নির্ভর একটি গান এটি। ‘এটি আমার ধীরে ধীরে বয়স বেড়ে যাবার গান, এটি আমার গত দু-বছরের প্রায় পঙ্গু হয়ে বিছানায় পরে থাকার গান, এটি আমার অন্ধকারে ডুবে যাবার গান, এটি আমার রাতের পর রাত প্রচণ্ড ব্যাথায় চিৎকার করার গান, পরিশেষে… এটি আমার সব বাধা অতিক্রম করে আলোয় ফিরে আসার গান। হঠাত দেখি, এ জীবনটা নতুন গানে, মুচকি হাসে… মুচকি হাসে’-বলেন বেজ বাবা সুমন। সুমনের এমন আবেগঘন স্ট্যাটাস ভক্তদের মধ্যে মুহূর্তেই তোলপাড় তুলেছে। স্ট্যাটাসটির নিচে কমেন্ট বক্সে ভক্ত-অনুরাগীদের শুভকামনা ও বেজ বাবা সুমনের প্রত্যাবর্তন উপলক্ষে শিল্পীকে অভিনন্দনের জোয়ার বইছে।