• মঙ্গল. অক্টো ২৬, ২০২১

উহান ইন্সটিটিউটকে নোবেল পুরস্কার দেওয়া উচিত: চীন

জুন ২৭, ২০২১
উহান ইন্সটিটিউটকে নোবেল পুরস্কার দেওয়া উচিত

উহান ইন্সটিটিউটকে নোবেল পুরস্কার দেওয়া উচিত: চীন।  ২০২১ সালে বিজ্ঞান ও প্রযুক্তিতে অসাধারণ অবদানের জন্য উহান ইন্সটিটিউট অব ভাইরোলজিকে সর্বোচ্চ সম্মানে মনোনীত করেছে চীন। চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্স উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিকে এ সম্মানে ভূষিত করে। খবর রয়টার্সের।

শুধু তাই নয়, চীনের দাবি, করোনা নিয়ে গবেষণার জন্য উহান ইন্সটিটিউটকে নোবেল পুরস্কারে ভূষিত করা উচিত।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান।

কোভিড-বিতর্কের শীর্ষে রয়েছে উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি। বিশ্বের একটা বড় অংশের ধারণা, চিনের উহান শহরের এই প্রতিষ্ঠান থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস।

চীন অবশ্য তা অস্বীকার করে আসছে গোড়া থেকেই। এ বছর বিজ্ঞানে অবদানের জন্য উহান ইনস্টিটিউটকে সর্বোচ্চ সম্মানে মনোনীত করেছে চীন।

চাইনিজ় অ্যাকাডেমি অব সায়েন্স জানিয়েছে, কোভিড-১৯ রোধে বিস্তারিত ও শৃঙ্খলা মেনে গবেষণার জন্যই এই স্বীকৃতি। শুধু ইনস্টিটিউটকেই নয়, বিশেষ সম্মানে ভূষিত করা হয়েছে এই প্রতিষ্ঠানের প্রধান শি ঝেংলিকে। দেশে তাকে ‘ব্যাটওম্যান’ বলা হয়।

বিশ্বের বহু বিজ্ঞানীর বিশ্বাস, ঝেংলিয়ের ল্যাব থেকেই কোনো ভাবে ভাইরাস ছড়িয়েছে। ঝেংলি সব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, কীভাবে প্রমাণ দেব! যার কোনও প্রমাণই থাকার কথা নয়, দুনিয়া ঘুরে তার প্রমাণ নিয়ে আসব কোথা থেকে।

এদিকে চীন যখন সাফল্য উদযাপন করছে, গোটা বিশ্ব করোনাভাইরাসের ডেল্টা স্ট্রেইনকে নিয়ে আতঙ্কিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এটি সবচেয়ে বেশি সংক্রামক ও শক্তিশালী স্ট্রেইন। দুর্বল শরীরে এর আক্রমণ ভয়ানক পরিণতি ডেকে আনতে পারে।