ইসরায়েল বিশ্বজুড়ে সমর্থন হারাচ্ছে: বাইডেন

ইসরায়েল বিশ্বজুড়ে সমর্থন হারাচ্ছে: বাইডেন

গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েল- হামাস যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে কড়া সমালোচনা

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে ইসরায়েল বিশ্বজুড়ে সমর্থন হারাচ্ছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি বদলানো উচিত।

মঙ্গলবার ওয়াশিংটনে নির্বাচনী তহবিল সংগ্রহের একটি অনুষ্ঠানে দাতাদের সামনে বাইডেন একথা বলেন। ইসরায়েলের কট্টর সরকারের সমালোচনা করেন তিনি।

বাইডেন বলেন, “আমি মনে করি তাকে (নেতানিয়াহু) বদলাতে হবে। আর এই সরকার, ইসরায়েলের এই সরকার তার জন্য কোনও পদক্ষেপ নেওয়া কঠিন করে তুলছে।” নেতানিয়াহুর সরকারকে ‘ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে রক্ষণশীল’ বলে বর্ণনা করেন বাইডেন।

তিনি আরও বলেন, “ইসরায়েলের নিরাপত্তা যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করতে পারে। কিন্তু এই মুহূর্তে যুক্তরাষ্ট্র ছাড়াও ইসরায়েলের আরও অনেকেই আছে। ইসরায়েলের পক্ষে ইউরোপ ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের অনেকেরই সমর্থন আছে… কিন্তু গাজায় নির্বিচার বোমা হামলার কারণে তারা সেই সমর্থন হারাতে শুরু করেছে।”

গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে কড়া সমালোচনা।

গাজায় হামলার ক্ষেত্রে ইসরায়েলের পক্ষে শুরু থেকেই সমর্থন জানিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। তাই বাইডেনের এমন মন্তব্য ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সখ্যের বিপরীতে তাদের মধ্যকার সম্পর্কে ফাটলকেই সামনে নিয়ে এসেছে।

গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রতিশোধ হামলায় এ পর্যন্ত ১৮ হাজার মানুষ নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছে ৫০ হাজারেরও বেশি মানুষ। দেখা দিয়েছে মানবিক সংকট।

গাজায় ইসরায়েলের হামলার রাশ টানতে উদ্যোগী হওয়ার জন্য বাইডেনের ওপর চাপ আছে। এ চাপ খোদ তার ডেমোক্র্যাটিক দলের মধ্যেও আছে। জ্যেষ্ঠ অনেক মার্কিন কর্মকর্তাই ইদানিং গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করছেন।