ইরানকে আরও নিষেধাজ্ঞার আওতায় আনার কথা জানিয়েছেন জো বাইডেন

ইরানে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার সঙ্গে যুক্ত ব্যক্তিদের নিষেধাজ্ঞার আওতায় আনার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউজের উদ্বেগের কথা জানিয়ে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানে সমান অধিকার এবং মৌলিক মানবিক মর্যাদার দাবি তোলা শিক্ষার্থী ও নারীসহ শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সহিংস দমনপীড়নের খবরে আমি গভীরভাবে উদ্বিগ্ন। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সহিংসতার সঙ্গে যুক্ত অপরাধীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে ওয়াশিংটন।

ইরানি জনগণের স্বাধীনভাবে প্রতিবাদ করার অধিকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার কথাও জানান বাইডেন।বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইরানি নারী এবং দেশটির সব মানুষের পাশে দাঁড়িয়েছে, যারা তাদের সাহসিকতার মাধ্যমে পুরো দুনিয়াকে অনুপ্রাণিত করছে। এদিকে সোমবার তেহরানে পুলিশ অ্যাকাডেমির অনুষ্ঠানে  ইরানের সর্বোচ্চ নেতা খামেনি আন্দোলন নিয়ে বলেন, এই দাঙ্গা যুক্তরাষ্ট্র ও অবৈধ ইহুদি অঞ্চল ও বিদেশে বসবাসরত কিছু ইরানির পরিকল্পনায় হয়েছে।

তিনি আরও বলেন, তরুণীর মৃত্যু আমাদের সবাইকে কষ্ট দিয়েছে। কিন্তু এটি নিয়ে তদন্ত হচ্ছে। কিন্তু এর মাঝে দাঙ্গাবাজরা রাস্তায় নেমে এসে কুরআন শরীফ পোড়াচ্ছে, মাথা থেকে হিজাব ফেলে দিচ্ছে, মসজিদ ও মানুষের গাড়িতে আগুন দিচ্ছে। এটি কোনো সাধারণ ও স্বাভাবিক প্রতিক্রিয়া না।  খামেনি দাবি করেছেন, যদি মাসা আমিনির মৃত্যু নিয়ে আন্দোলন না হত তাহলে অন্য কোনো উপায়ে ইরানে দাঙ্গা ছড়াত যুক্তরাষ্ট্র ও অবৈধ ইহুদি অঞ্চল (ইসরাইল)।

Related Posts