ইউক্রেন রাশিয়ার হামলায় প্রায় ৩০০ শিশু নিহত

ইউক্রেনে রাশিয়ার হামলায় প্রায় ৩০০ শিশু নিহত হয়েছে। দেশটির প্রসিকিউটররা এ তথ্য নিশ্চিত করেছেন। গত ২৪ ফেব্রুয়ারি কিয়েভে হামলা চালায় রাশিয়া। দুপক্ষের মধ্যে সংঘাত এখনও চলছে। খবর আল জাজিরার।

সামাজিক মাধ্যমে এক পোস্টে ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আরও ৫২৭ শিশু আহত হয়েছে। সবচেয়ে বেশি শিশু প্রাণ হারিয়েছে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দনেৎস্ক অঞ্চলে। সেখানে নিহত হয়েছে ২১৮ শিশু।

অপরদিকে উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভে ১৬৬ এবং রাজধানী কিয়েভে ১১৬ শিশু প্রাণ হারিয়েছে।এদিকে রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনে ১০ হাজার সেনা নিহত হয়েছে বলে কিয়েভের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ সামাজিক মাধ্যমে এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেন। তাকে প্রশ্ন করা হয়েছিল যে, যুদ্ধের একশ দিনে ইউক্রেন কত সেনা হারিয়েছে।

ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, প্রতিদিনই প্রায় একশজন করে সেনা হারাচ্ছে ইউক্রেন। এছাড়া আরও কয়েকশ সেনা আহত হয়েছে।

ওলেক্সি আরেস্টোভিচ দাবি করেছেন যে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ার ক্ষতি কয়েকগুণ বেশি। ইউক্রেন সরকার বলছে, যুদ্ধে রাশিয়া ৩০ হাজারের বেশি সেনা হারিয়েছে।

এদিকে ইউক্রেনের যুদ্ধ-বিধ্বস্ত মারিউপোল শহরে এবার কলেরার প্রাদুর্ভাব শুরু হয়েছে। বোমা হামলায় ক্ষতিগ্রস্ত ওই বন্দর নগরীর মেয়র বলেছেন, স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে এবং কিছু কূপে মৃতদেহ পড়ে থাকায় দূষণ ছড়াচ্ছে। এই দূষণ থেকেই ডায়রিয়া এবং কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

মারিউপোল শহরে রাশিয়ার হামলায় ইতোমধ্যেই প্রায় ২০ হাজার বাসিন্দা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যেই ডায়রিয়া এবং কলেরায় আরও কয়েক হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে টেলিভিশনে দেওয়া এক ভাষণে আশঙ্কা প্রকাশ করেছেন ওই শহরের মেয়র ভাদিম বয়চেনকো।

Related Posts