ইউক্রেন যুদ্ধে আফগান কমান্ডোরা

আফগানিস্তানের অভিজাত ন্যাশনাল আর্মি কমান্ডো কর্পসের সদস্যরা। গত বছর তালেবানের হাতে দেশটি পতনের সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা মিত্রদের দ্বারা পরিত্যক্ত হয়েছিল। আফগানিস্তানের অভিজাত ন্যাশনাল আর্মি কমান্ডো কর্পসের সদস্যরা জানিয়েছেন, ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়ান সেনাবাহিনীতে যোগদানের প্রস্তাব নিয়ে তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

আফগান সামরিক এবং নিরাপত্তা সূত্র বলছে, মার্কিন-প্রশিক্ষিত হালকা পদাতিক বাহিনী, যারা প্রায় ২০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র বিশেষ বাহিনীর সঙ্গে লড়াই করেছে, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়ার প্রয়োজনের পার্থক্য করতে পারে। ২০২১ সালের আগস্টে যখন মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে তালেবানের হাতে তুলে দেয়, তখন আফগানিস্তানের ২০-৩০ হাজার স্বেচ্ছাসেবক কমান্ডো বেকার হয়ে যায়। প্রজাতন্ত্রের পতনের সময় মাত্র কয়েকশ সিনিয়র অফিসারকে সরিয়ে নেওয়া হয়েছিল। হাজার হাজার সেনা আঞ্চলিক প্রতিবেশীদের কাছে পালিয়ে যায়। কারণ তালেবানরা পতন হওয়া সরকারের অনুগতদের শিকার করে এবং হত্যা করে। আফগানিস্তানে থাকা কমান্ডোদের অনেকেই ধরা ও মৃত্যুদণ্ড এড়াতে আত্মগোপনে রয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী তৈরিতে প্রায় ৯০ বিলিয়ন ডলার ব্যয় করেছে। যদিও বাহিনীটি সামগ্রিকভাবে অযোগ্য ছিল এবং কয়েক সপ্তাহের মধ্যে দেশটি তালেবানদের কাছে হস্তান্তর করেছিল, কমান্ডোদের সর্বদা উচ্চ সম্মানে রাখা হয়েছিল, ইউএস নেভি সিল এবং ব্রিটিশ স্পেশাল এয়ার সার্ভিস দ্বারা তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

এখন তারা বেকার এবং আশাহীন, অনেক কমান্ডো এখনো মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রিটেনে পুনর্বাসনের জন্য অপেক্ষা করছেন, তাদের নিয়োগকারীদের জন্য সহজ লক্ষ্যবস্তু করে তোলে যারা অত্যন্ত দক্ষ যোদ্ধা পুরুষদের ‘ব্যান্ড অফ ব্রাদার্স’ মানসিকতা বোঝে। এটি সম্ভাব্যভাবে রাশিয়ান নিয়োগকারীদের জন্য তাদের সহজ বাছাই করে তোলে, আফগান নিরাপত্তা সূত্র জানিয়েছে।

একজন সাবেক ঊর্ধ্বতন আফগান নিরাপত্তা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ১০ হাজার পর্যন্ত সাবেক কমান্ডো রাশিয়ান অফারগুলোর জন্য উপযুক্ত হতে পারে। অন্য একটি সামরিক সূত্র বলে— ‘তাদের কোনো দেশ নেই, চাকরি নেই, ভবিষ্যত নেই। তাদের হারানোর কিছু নেই।’

‘এটি কঠিন নয়,’ সূত্র যোগ করেছেন, ‘তারা পাকিস্তান বা ইরানে প্রতিদিন ৩ থেকে ৪ ডলার বা তুরস্কে প্রতিদিন ১০ ডলারের কাজের জন্য অপেক্ষা করছে এবং ওয়াগনার বা অন্য কোনো গোয়েন্দা সংস্থা যদি কোনো লোকের কাছে আসে এবং আবার লড়াই করার জন্য এক হাজার ডলারের প্রস্তাব দেয়, তবে তারা প্রত্যাখ্যান করবে না। এবং আপনি যদি একজন লোককে নিয়োগের জন্য খুঁজে পান, তবে আপনি তার অর্ধেক পুরনো ইউনিট যোগদানের জন্য পেতে পারেন। কারণ তারা ভাইয়ের মতো এবং খুব শিগগিরই, আপনি একটি পুরো প্লাটুন পেয়ে যাবেন।’

তালেবানরা ক্ষমতা দখল করার পর থেকে আফগান কমান্ডোরা অবহেলিত হয়ে পড়ে আছেন। তাদের তালেবান রোষানল থেকে পালাতে সাহায্য করার পরিবর্তে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা মূলত পরিত্যাগ করে চলে গেছে। এ বিষয়ে রিপাবলিকান সিনেটর মাইকেল ম্যাককল এক প্রতিবেদনে বলেছিলেন যে, তারা ‘মার্কিন নিরাপত্তার জন্য সম্ভাব্য ঝুঁকির কারণ হতে পারে, যদি তাদের কোনো প্রতিপক্ষের সঙ্গে কাজ করতে বাধ্য করা হয় বা সহযোগিতা করা হয়, যেমন (ইসলামিক স্টেট-খোরাসান’-এর মতো আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলো) বা চীন, রাশিয়া এবং ইরানের মতো দোশগুলোর দ্বারা।

Related Posts