ইউক্রেন : খারকিভে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া

ইউক্রেন : খারকিভে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া

ইউক্রেন জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলের দুটি শহরে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া। শনিবারের (১৮ মে) এসব  হামলায় অন্তত ছয় বেসামরিক নাগরিক আহত হয়েছে। এদের মধ্যে তিনজনই শিশু বলে দাবি করেছেন ইউক্রেনের প্রসিকিউটররা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনের প্রসিকিউটররা জানিয়েছেন, তারা খারকিভের আঞ্চলিক রাজধানীর একটি আবাসিক এলাকায় রাশিয়ার বিমান হামলাকে সম্ভাব্য যুদ্ধাপরাধ হিসেবে তদন্ত করছেন।

প্রসিকিউটররা আরও জানিয়েছেন, রুশ সীমান্ত থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অবস্থিত ভোভচানস্ক শহরে রাশিয়ার হামলায় ৬০ বছর বয়সী এক মহিলা নিহত হয়েছে এবং আরও তিন বেসামরিক নাগরিক আহত হয়েছে। ইউক্রেইন্সকে গ্রামে এক ৫৯ বছর বয়সী পুরুষও আহত হয়েছে।

গভর্নর ওলেক্সান্ডার প্রোকুদিন বলেছেন, দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলের স্টানিস্লাভ গ্রামে রুশ ড্রোন হামলায়  ৪০ বছর বয়সী এক পুরুষ নিহত এবং এক মহিলা আহত হয়েছেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার পুনঃআক্রমণ মোকাবিলায় সেনাদের সাফল্যের কথা জানিয়েছেন। রাত্রিকালীন ভিডিও ভাষণে তিনি বলেন, খারকিভ অঞ্চলে আরও শক্ত অবস্থানে রয়েছে ইউক্রেনীয় বাহিনী।

তিনি বলেন,  পূর্ব ডোনেৎস্ক অঞ্চলের চাসিভ ইয়ার শহরের চারপাশে রুশ হামলা প্রতিহত করেছে তার বাহিনী। আমাদের সেনারা রাশিয়ার ২০টিরও বেশি সাঁজোয়া যান ধ্বংস করেছে, বলেও জানান তিনি।

মস্কো ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলার বিষয়টি অস্বীকার করেছে। বরং রুশ মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বেলগোরোড অঞ্চলে ইউক্রেনের ছুড়ে মারা টোচকা-ইউ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে তাদের সেনাবাহিনী। গত সপ্তাহে একই ধরনের ক্ষেপণাস্ত্র বেলগোরোডের একটি অ্যাপার্টমেন্ট ভবন ধ্বংস করেছে। হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার পর থেকে হাজার হাজার মানুষ নিহত এবং আহত হয়েছে।