ইউক্রেনে ৩ সহস্রাধিক বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

ইউক্রেনে চালানো রাশিয়ার সামরিক অভিযানে এখন পর্যন্ত তিন হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন (ওএইচসিএইচআর) বলেছে, গত ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে চালানো রাশিয়ান সামরিক অভিযানে এখন পর্যন্ত তিন হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সোমবার কাতারভিত্তিক আল-জাজিরা এই খবর প্রকাশ করেছে।

সংস্থাটি জানিয়েছে, নিহত ৩১৫৩ জনের মধ্যে বেশিরভাগই ব্যাপক বিস্তৃত এলাকাজুড়ে বিস্ফোরক অস্ত্র ব্যবহারের ফলে প্রাণ হারান। ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায় এসব প্রাণহানি হয়। যুদ্ধ সংশ্লিষ্টদের দায়িত্বের অবহেলার কারণেই এই প্রাণহানি ঘটেছে বলে সংস্থাটি মন্তব্য করে।

তথ্য পেতে অসুবিধা এবং তথ্য সংগ্রহের কাজ এখনো চলছে উল্লেখ করে সংস্থাটি আরও জানায়, নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযানের শুরুতে রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্য করে সামরিক তৎপরতা জোরদার করে। কিন্তু প্রায় একমাসেও কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া। এ সময় রাশিয়ান বাহিনী ইউক্রেনীয় বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে পড়ে। পরে রাশিয়া জানায় তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসে অভিযানে মনোযোগ দেবে। এখন দনবাসকে কেন্দ্র করে রাশিয়ার সামরিক তৎপরতা চলছে।

Related Posts