ইউক্রেনে বিশ্বের সবচেয়ে বড় বিমানটি ধ্বংস

বিশ্বের সবচেয়ে বড় বিমান অন্তোনভ অ্যান-২২৫ ধ্বংস করে দেওয়া হয়েছে। রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেভা এমন দাবি করেছেন।সোভিয়েত ইউনিয়নের শেষ বছর বিমানটি নির্মাণ করা হয়েছিল। কিয়েভের নিকটবর্তী হোস্তোমেল বিমানবন্দরে এটি ধ্বংস করে দেওয়া হয়েছে। রাইট ব্রাদ্রার্সদের প্রথম ফ্লাইটের মতো বিমানটি দীর্ঘ ছিল।

দিমিত্রো কুলেভা বলেন, তারা আমাদের ম্রিয়ো ধ্বংস করে দিতে পারে, কিন্তু আমাদের স্বপ্নকে নস্যাৎ করে দিতে পারবে না। আমাদের স্বপ্ন হচ্ছে, একটি গণতান্ত্রিক, অবাধ ও স্বাধীন দেশ। আমরা জয়ী হবে।

রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের ঘট্নায় পশ্চিমাদের হুঁশিয়ারি করে দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। তিনি বলেন, এমন পদক্ষেপ রাশিয়াকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে ঢেলে দিতে পারে।

রোববার তিনি বলেন, ব্যাংক খাত, গ্যাস, তেল, সুইফটের বিরুদ্ধে অনেক কথা শোনা যাচ্ছে। যুদ্ধের চেয়ে যা আরও ক্ষতিকর। এসব পদক্ষেপ রাশিয়াকে তৃতীয় বিশ্বযুদ্ধে ঢেলে দিতে পারে।

রাশিয়ার ব্যাংক খাতকে নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু বানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডা। তারা মস্কোকে আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থা সুইফট থেকে বের করে দিতে চাচ্ছে। লুকাশেঙ্কো বলেন, অতীতে এসব পদক্ষেপকে যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচনা করা হতো।

বেলারুশের নেতা বলেন, সীমান্ত দেশগুলোতে যদি পশ্চিমারা পরমাণু অস্ত্র স্থাপন করে, তবে বেলারুশেও পরমাণু বোমা ফিরিয়ে দেওয়া হবে।

এদিকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে সোমবার বৈঠক অনুষ্ঠিত হবে। রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইভজেনি ইয়ানেন বলেন, স্থানীয় সময় সোমবার সকালে দুই দেশের প্রতিনিধিরা বৈঠকে বসবেন।

Related Posts