• রবি. অক্টো ১৭, ২০২১

প্রজ্ঞাপন জারি পবিত্র আশুরার ছুটি নিয়ে

আগ ১৮, ২০২১

পবিত্র আশুরার ছুটি বৃহস্পতিবার (১৯ আগস্ট) পরিবর্তে শুক্রবার (২০ আগস্ট) করা হয়েছে। বুধবার (১৮ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র আশুরা উপলক্ষে ছুটির নির্ধারিত তারিখ ১৯ আগস্টের (বৃহস্পতিবার) পরিবর্তে ২০ আগস্ট (শুক্রবার) পুনর্নির্ধারণ করা হলো। এতে আরও বলা হয়েছে, যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইনকানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইনকানুন অনুযায়ী জনস্বার্থে বিবেচনা করে এ ছুটি পুনর্নির্ধারণ করবে। গত ৯ আগস্ট সোমবার বাংলাদেশের আকাশে মহরম মাসের চাঁদ দেখা যায়নি বলে ২০ অগাস্ট শুক্রবার আশুরা পালিত হবে। হিজরি মহরম মাসের ১০ তারিখ আশুরায় বাংলাদেশে সরকারি ছুটি থাকে। তবে এবার তা সাপ্তাহিক ছুটির দিনে পড়ল।
মহররম মাস শুরুর আগে সোমবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসে। এতে সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। সচিব বলেন, সোমবার বাংলাদেশের আকাশে কোথাও মহরম মাসের চাঁদ দেখা যায়নি। আগামী ১১ আগস্ট বুধবার থেকে মহরম মাস গণনা শুরু হবে এবং আগামী ২০ অগাস্ট শুক্রবার পবিত্র আশুরা পালিত হবে। ১০ মহরম মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক। বাংলাদেশে ধর্মপ্রাণ মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে পালন করেন দিনটি। এ দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।