রাজশাহীর পাঁচটি মার্কেটকে ঝুঁকিপুর্ন ঘোষনা, খুবই ঝুঁকিপূর্ণ আরডিএ মার্কেট

রাজশাহীর পাঁচটি মার্কেটকে ঝুঁকিপুর্ন ঘোষনা, খুবই ঝুঁকিপূর্ণ আরডিএ মার্কেট

রাজশাহী নগরীর পাঁচটি মার্কেটকে ঝুঁকিপুর্ন ঘোষনা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক হওয়ার জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।
যেসব মার্কেট ঝুঁকিপুর্ন ঘোষনা করা হয় সেগুলো হলো, নগরীর আরডিএ মার্কেট, সাহেববাজার কাপড়পট্টি, সোনাদীঘী মোড়স্থ সমবায় মার্কেট, নগরীর সুলতানাবাদ নিউমার্কেট, নগরর হড়গ্রাম মার্কেট।
গতকাল সোমবার সকালে ব্যানার টাঙ্গিয়ে ও মাইকিং করে এসব মার্কেট ঝুঁকিপুর্ন ঘোষনা করা হয়। এ নিয়ে সোমবার সকালে মার্কেট চারটির প্রবেশপথে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে এ সংক্রান্ত চারটি ব্যানার টানিয়ে দেয়া হয়। ব্যানার চারটিতে লেখা ছিল ‘অগ্নিনিরাপত্তার দিক থেকে রাজশাহী আরডিএ মার্কেট খুবই ঝুঁকিপূর্ণ। তাই সংশ্লিষ্ট সকলকে সতর্ক হওয়ার জন্য অনুরোধ করা হলো।’
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম বলেন, ‘নগরীতে তীব্র তাপমাত্রা বিরাজ করছে। সচেতন না হলে যে কোন মুহুতে অগ্নিকান্ডের ঘটনা ঘটনা ঘটতে পারে, নগরীর আরডি মার্কেট, কাপড়পট্টি, সমবায় মার্কেট, নিউমার্কেট ও হড়গ্রাম মার্কেটে তেমন কোন অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই। আমরা এ বিষয়ে বার বার চিঠি দিলেও মার্কেট কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেইনি। আরডিএ মাকের্টর আশপাশে কোনো পুকুরও নেই। ফলে অগ্নিকান্ড ঘটলে পানির অভাবে আগুন নেভাতে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে।
তবে আমরা ওয়াসার সঙ্গে কথা বলেছি তারা পানি আমাদেরকে সরবারহ করতে চেয়েছেন। তবে তা পর্যাপ্ত পরিমান হবে বলে মনে হয়না। এছাড়া মার্কেট চারটির সিঁড়িতেও মালামাল রাখা হয়। ফলে আগুনের ঘটনা ঘটলে মানুষ সহজে নামতেও পারবে না। আর আরডিএ মাকের্টের ভেতরে এলোমেলোভাবে বৈদ্যুতিক তার রয়েছে। ফলে সহজেই আগুনের ঘটনা ঘটতে পারে। এসব কারণে মার্কেট দুটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।
অগ্নিনিরাপত্তা বিষয়ে মাইকিং ও ঝুঁকিপুর্ন ঘোষনার ব্যানার টাঙ্গানোর সময় উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার আব্দুর রউফ, ওয়ার হাউজ ইন্সপেক্টর মোজ্জাম্মেল, ওমর ফারুক, মো: সেলিম, আব্দুল্লাহ, তৌহিদুর রহমান, দিয়য়ানাতুল হক দিনার, স্টেশন অফিসার লতিফুর বারিসহ অত্র স্টেশনের লিডার ও ফায়ার ফাইটারগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *