আরও এক বছর মোবাইল ফোন উৎপাদনে রেয়াত সুবিধা

আরও এক বছর মোবাইল ফোন উৎপাদনে রেয়াত সুবিধা

দেশে মোবাইল ফোন উৎপাদন ও সংযোজনের ক্ষেত্রে রেয়াতি সুবিধা এক বছর বাড়ানো হচ্ছে। পাশাপাশি মোবাইল ফোন উৎপাদনের জন্য উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা বাড়ছে দুই বছর।

বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত বাজেটে মুঠোফোন বা সেলুলার ফোন স্থানীয়ভাবে উৎপাদন ও সংযোজনের ক্ষেত্রে বিদ্যমান রেয়াতি সুবিধা ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে, যা আগে ২০২৪ সাল পর্যন্ত ছিল। মোবাইল ফোন উৎপাদনে ব্যবহৃত উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা দুই বছর বাড়িয়ে ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আরও বলেন, অপটিক্যাল ফাইবার কেবলের উৎপাদন পর্যায়ে ৫ শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর অব্যাহতির মেয়াদ তিন বছর বাড়িয়ে ২০২৭ সাল পর্যন্ত করা হয়েছে। একই সঙ্গে মোবাইল ফোন অপারেটরদের পরিশোধিত আয় বণ্টন বা কোনো লাইসেন্স ফি বা অন্য কোনও ফি বা চার্জ থেকে কর কর্তনের হার বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার শিল্পের বিকাশের লক্ষ্যে প্রদত্ত রেয়াতি সুবিধাসংক্রান্ত প্রজ্ঞাপনে উপকরণ ও খুচরা যন্ত্রাংশ স্থানীয়ভাবে কেনার ক্ষেত্রে প্রযোজ্য মূল্য সংযোজন কর থেকে অব্যাহতি দেওয়ার বিষয়টি যুক্ত করার জন্য প্রজ্ঞাপনে প্রয়োজনীয় সংশোধনী আনার প্রস্তাব করেন।