• মঙ্গল. অক্টো ২৬, ২০২১

মারা গেছেন আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আনোয়ার হোসেন

আগ ১৭, ২০২১

দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং সাবেক সংসদ সদস্য আনোয়ার হোসেন মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আনোয়ার গ্রুপের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। আনোয়ার হোসেন ২০১২ সাল থেকে ডিমেনশিয়া ও বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। রাজধানীর লালবাগ থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন তিনি।

এদিকে, বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকাল সাড়ে ১০টায় মরহুমের নামাজে জানাজা ধানমন্ডি ৭ নম্বর রোডে বাইতুল আমান জামে মসজিদে অনুষ্ঠিত হবে।

দেশের পুরোনো উদ্যোক্তাদের অন্যতম আনোয়ার হোসেন। ছোট থেকে শুরু করেছিলেন, এখন আনোয়ার গ্রুপ দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী।

মালা শাড়ি বাংলাদেশের শাড়ির জগতে প্রথম সুপরিচিত ব্র্যান্ড। দেশের মুক্তিযুদ্ধের আগে ও পরে এই শাড়ি এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে, বিয়ে মানেই ছিল মালা শাড়ি।

আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৮ সালে। তবে তাদের পারিবারিক ব্যবসার শুরু ১৮৩৪ সালে। তবে আনোয়ার হোসেন ব্যবসা শুরু করেন ১৯৫৩ সালে। তিনি কর্মসংস্থান করেছেন প্রায় ১৪ হাজার মানুষের।

১৯৬৮ সালে তিনি প্রথম বড় কারখানা আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করেন। বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, আবাসন, পলিমার, আসবাব, অটোমোবাইল, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান প্রায় ২৬টি। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত দ্য সিটি ব্যাংকে চার দফায় চেয়ারম্যান ছিলেন আনোয়ার হোসেন।