আজ বই পাচ্ছে ৪ কোটি ৯ লাখের বেশি শিক্ষার্থী

আজ বই পাচ্ছে ৪ কোটি ৯ লাখের বেশি শিক্ষার্থী

কাগজ, পাল্প সংকট কাটিয়ে শেষ পর্যন্ত সময়মতো সারা দেশে বই উৎসব হচ্ছে আজ। শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে এই উৎসব।

রোববার (১ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে গাজীপুরে কাপাসিয়া সরকারি পাইলট উচ্চবিদ্যালয় মাঠে মাধ্যমিক স্তরের বই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। প্রাথমিক স্তরের বই উৎসবের উদ্বোধন করা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। নতুন বই হাতে নিয়ে সেখানে আনন্দে মেতে উঠেছে শিক্ষার্থীরা।

বিগত দুই বছর করোনার কারণে বই উৎসবে অনেকটা ভাটা পড়ে। তবে এবার উৎসবকে কেন্দ্র করে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বাড়তি উচ্ছ্বাস দেখা গেছে।

তবে, কিছু স্থানে এখনও পৌঁছায়নি নতুন বই। মাধ্যমিক পর্যায়ের ৮০ শতাংশ ও প্রাথমিকের ৬৫ শতাংশ বই উপজেলা পর্যায়ে পৌঁছানো হয়েছে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

যদিও মুদ্রণ শিল্প সমিতির দাবি, ঘাটতির পরিমাণ এনসিটিবির হিসাবের চেয়ে অনেক বেশি। কাগজ সংকটে প্রাথমিকের বই ছাপানো দেরিতে শুরু হওয়ায় সংকট বেশি ঘনীভূত হয়েছে। নিম্নমানের বইয়ের পাশাপাশি এবার প্রচুরসংখ্যক শিক্ষার্থীর নতুন বই নির্ধারিত সময় না পাওয়ার আশঙ্কা রয়েছে।