রাজশাহীতে করোনায় আরও ১০ জনের প্রাণ গেল

রাজশাহীতে করোনায় আরও ১০ জনের প্রাণ গেল

বিশ্বে করোনায় আরও সাড়ে ৭ হাজার জনের মৃত্যু

মহামারি করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও ধরাশায়ী। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও থামছে না সংক্রমণ ও মৃত্যুহার। অবশ্য টানা চার দিন বিশ্বে করোনায় মৃত্যু কমেছে। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার (১৭ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা কমলেও আক্রান্ত বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ৭ হাজার ৬১১ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২০ হাজার ৪০৫ জন।

গতকাল সোমবার (১৬ আগস্ট) মারা যান আরও ৮ হাজার ৯৫ জন এবং আক্রান্ত হন ৪ লাখ ৬৮ হাজার ৮৮৬ জন। রোববার (১৫ আগস্ট) মারা যান ৮ হাজার ৬৫০ জন এবং আক্রান্ত হন ৫ লাখ ৪৬ হাজার ২২ জন। আর শনিবার (১৪ আগস্ট) মারা যান ১০ হাজার ১৫৫ জন এবং আক্রান্ত হন ৭ লাখ ২১ হাজার ৩৯৬ জন। ফলে পরপর চারদিন বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান নিন্মমুখী। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪৩ লাখ ৮৩ হাজার ৪৯৭ জন এবং আক্রান্ত হয়েছেন ২০ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৬৪৪ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ৭০ লাখ ৭৩ হাজার ৪২৩ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৭৭ লাখ ৩৬ হাজার ৯৮৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৮ হাজার ৭৮৯ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২২ লাখ ৪৯ হাজার ৯০০ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৩২ হাজার ১২২ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ৩৭ লাখ ৮ হাজার ৬০১ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৯ হাজার ৫৮১ জনের। আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৬ লাখ ২১ হাজার ৬০১ জন। মারা গেছেন এক লাখ ৭১ হাজার ৩০৫ জন। এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬৪ লাখ ৭৬ হাজার ৮৬৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ১২ হাজার ৭৫৩ জন আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও স্পেন দশম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।