আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ৭৫ প্রার্থীকে শোকজ

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ৭৫ প্রার্থীকে শোকজ

আচরণবিধি ভঙ্গের অভিযোগে প্রার্থীদের শোকজ করা অব্যাহত রেখেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। শোডাউনসহ মনোনয়ন ফরম সংগ্রহ ও জমাদান, দলীয় মনোনয়ন পেয়ে সংবর্ধনা গ্রহণ, মোটর শোভাযাত্রা, সভা-সমাবেশে অস্ত্র প্রদর্শন ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে হুমকির অভিযোগে এ পর্যন্ত অন্তত ৭৫ জন প্রার্থীকে শোকজ করে অনুসন্ধান কমিটি।

এরই ধারাবাহিকতায় ঝালকাঠি-১ আসনে বিএনপির বহিষ্কৃত নেতা ও আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার মুহাম্মদ শাহজাহান ওমর ও নওগাঁ-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী শহীদুজ্জামান সরকারসহ আরও কয়েকজন প্রার্থীকে শোকজ করা হয়েছে। অবশ্য শোকজের পর অনেকেই কমিটির সামনে হাজির হয়ে দুঃখ প্রকাশ করেছেন।

এদিকে ঝালকাঠি-১ আসনে আলোচিত আওয়ামী লীগ প্রার্থী মুহাম্মদ শাহজাহান ওমর মঙ্গলবার (৫ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনি প্রায় ১৫ মিনিটের মতো সিইসির দফতরে ছিলেন। তবে তিনি সাক্ষাতের বিষয়ে গণমাধ্যমকে মন্তব্য করতে রাজি হননি। উল্টো দুর্ব্যবহার করেন সাংবাদিকদের সঙ্গে।

মঙ্গলবার বেলা ২টার পরে তিনি নির্বাচন কমিশন ভবনে আসেন সিইসির সঙ্গে সাক্ষাৎ করতে। তবে কেন নির্বাচন ভবনে এসেছেন—এই বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে বলেন, ‘ইসিতে কেন এসেছি আপনাকে কেন বলবো। আমি কেন এসেছি এ বিষয়ে আপনাদের জবাবদিহি করতে হবে? আমি এমনিতেই ঘুরতে এসেছি, আপনাদের দেখতে এসেছি।’ কয়েকজন সাংবাদিক ছবি তুলতে চাইলে তিনি রেগে যান। ছবি তোলা ও প্রশ্ন করায় সাংবাদিকদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন শাহজাহান ওমর। এমনকি সাংবাদিকদের ক্যামেরায় থাবাও মারতে যান।

ইসিতে কেন এসেছেন প্রশ্নে শাহজাহান ওমর বলেন, ‘পেপারে দেখে নিয়েন।’ আপনি আইন ভঙ্গ করেছেন কিনা- এ প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন, ‘আপনি আইন জানেন? কে বললো আমি আইন ভেঙেছি?’

শাহজাহান ওমর নির্বাচনি এলাকায় সমাবেশে অংশগ্রহণ ও বক্তব্য দেওয়া এবং তার পাশে পাশে বন্দুক হাতে একজনকে দেখা যাওয়ার বিষয়টিও শোকজ নোটিশে তুলে ধরা হয় এবং মঙ্গলবারের মধ্যে তাকে জবাব দিতে বলা হয় ইসি থেকে।

এদিকে আচরণবিধি ভঙ্গ করায় প্রার্থীদের একের পর এক শোকজ করা হলেও কোনও ব্যবস্থা কেন নেওয়া হচ্ছে না, জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘এ বিষয়ে আমি কিছু বলবো না।’

মঙ্গলবার নির্বাচন ভবনে স্থাপিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আপিল আবেদন গ্রহণ কার্যক্রম পরিদর্শনে এসে তিনি এমন অপারগতা প্রকাশ করেন। বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান, ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর নির্বাচন কমিশনে কেন এসেছিলেন—জানতে চাইলে জবাবে সিইসি বলেন, ‘ওটা আমার বিষয় না।’