আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি, ১৪৪ ধারা জারি

পাবনার আটঘরিয়ায় আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ডাকায় উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে। উপজেলা নির্বাহী অফিসার মাসুদা আক্তার মাসুর সোমবার রাতে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত এ ধারা জারি থাকবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলার মাজপাড়া ইউনিয়নের নাদুড়িয়া মোড়ে মঙ্গলবার বিকাল ৪টায় উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে। তারা জানিয়েছে, তেল-গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেশি হওয়ার প্রতিবাদে এ কর্মসূচি দেওয়া হয়। এদিকে একই দিন বেলা ৩টার সময় একই স্থানে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সারা দেশে বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে মিছিল ও সভার আয়োজন করেছে। এতে করে সেখানে উত্তেজনা দেখা দেয়।

আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মাসুদা আক্তার মাসু জানান, একই স্থানে দুটি রাজনৈতিক দলের কর্মসূচি ঘোষণার কারণে বেআইনি সংঘবদ্ধ চলাচল ও বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এ জন্য মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত উপজেলার মাজপাড়া ইউনিয়নের নাদুড়িয়া মোড় এবং এর আশপাশে ১৪৪ ধারা জারি থাকবে। এ সময়ের মধ্যে এ এলাকায় পাঁচজনের বেশি সমবেত হওয়া, মিছিল, মিটিং, লাঠিসোটা ব্যবহার, মাইকিং করা, বিস্ফোরকদ্রব্য বহন বা আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে এ সময়ে সরকারি কর্মকর্তা- কর্মচারীদের চলাচল ও জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠানের আওতামুক্ত থাকবে।

পাবনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব অ্যাভোকেট মাসুদ খন্দকার জানান, মিছিল-মিটিং করা প্রতিটি রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার। কিন্তু আওয়ামী লীগ তাদের কর্মসূচি বন্ধ করার জন্য পরিকল্পিতভাবে এ কর্মর্সূচি দিয়েছে।

এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল বলেন, আওয়ামী লীগ দেশের মানুষকে সব নৈরাজ্য থেকে রক্ষা করতে বদ্ধপরিকর। এ জন্য জামায়াত-বিএনপির নাশকতামূলক কাজের প্রতিবাদ করে যাচ্ছে এবং যাবে।

আটঘরিয়া থানার ওসি আনোয়ার হোসেন জানান, সংশ্লিষ্ট এলাকায় ১৪৪ ধারা কার্যকর রয়েছে। কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Related Posts