• রবি. অক্টো ২৪, ২০২১

আইপিএলে নেতৃত্ব ছাড়ছেন কোহলি

সেপ্টে ১৯, ২০২১

এক সপ্তাহেই বড় দুটি ঘোষণা দিলেন বিরাট কোহলি। গত বৃহস্পতিবার তিনি জানিয়েছিলেন, আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকে সরে যাবেন। রোববার আইপিএল ২০২১-এর দ্বিতীয় পর্ব শুরুর দিনই তিনি জানালেন, এই মৌসুমের পর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়কত্বও ছেড়ে দেবেন তিনি।

জাতীয় দলের টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর আশঙ্কা করা হচ্ছিল, ব্যাঙ্গালুরুর অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়াতে পারেন কোহলি। শেষমেশ সেই আশঙ্কাই সত্যি প্রমাণিত হয়।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও বার্তা পোস্ট করে কোহলি জানিয়ে দেন নিজের সিদ্ধান্তের কথা।

কোহলি বলেন, ‘আরসিবি পরিবার, ব্যাঙ্গালুরুর অসাধারণ সমর্থকদের উদ্দেশে আজ আমি একটা ঘোষণা করতে চাই। আজ বিকেলেই গোটা দলের সঙ্গে আমার কথা হয়েছে। আইপিএলের দ্বিতীয় পর্ব শুরু হওয়ার আগে আমি সবাইকে জানাতে চাই যে, এটাই অধিনায়ক হিসেবে আরসিবিতে আমার শেষ মৌসুম। আজ বিকেলেই টিম ম্যানেজম্যান্টের সঙ্গে আমার কথা হয়েছে। বেশ কিছুদিন ধরেই এই সিদ্ধান্তের কথা চিন্তাভাবনা করছিলাম।’

কোহলি আরো বলেন, ‘কিছুদিন আগেই টি-টোয়েন্টিতে জাতীয় দলের অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করেছি যাতে অনেক বছর ধরে আমার উপরে চেপে থাকা দায়িত্ব ভার কিছুটা কমে। যে দায়িত্ব আমার উপরে রয়েছে তা আরও ভাল ভাবে পালন করতে চাই। নিজেকে তরতাজা রাখতে, মানসিক ভাবে ঠিক রাখতে এবং ভবিষ্যতে কী করতে চাই সেটার কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছি। সামনের বছর আরসিবিতে সবকিছুই একটা বদলের মধ্যে দিয়ে যাবে। বড় নিলাম হতে চলেছে। আমি ম্যানেজমেন্টকে এটাও জানিয়েছি যে, আরসিবি ছাড়া অন্য কোনও দলে নিজেকে দেখার কথা ভাবতেও পারি না। প্রথম দিন থেকেই সেটা আমার দায়বদ্ধতা। আইপিএলের শেষ পর্যন্ত নিজেকে আরসিবির ক্রিকেটার হিসেবেই দেখতে চাই। ৯ বছরের একটা দারুণ যাত্রা শেষ হল। খুশি, দুঃখ দুটোই দেখতে পেয়েছি সামনে থেকে। আমাকে সমর্থন করার জন্য এবং আমার উপরে আস্থা রাখার জন্য হৃদয়ের অন্তঃস্থল থেকে প্রত্যেককে ধন্যবাদ।’