৭ প্রতিষ্ঠান পেল আইএসও সনদ

আন্তর্জাতিক মান অনুসারে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পদ্ধতি নিশ্চিত করায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) থেকে ৭টি প্রতিষ্ঠানকে আইএসও সনদ দেওয়া হয়েছে।

রোববার (২০ ফেব্রুয়ার) রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছে সনদ হস্তান্তর করেন সংস্থাটির মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার। অনুষ্ঠানে আইএসও সনদপ্রাপ্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ বিএসটিআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

৪টি প্রতিষ্ঠানকে কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেমের ওপর আইএসও ৯০০১:২০১৫ সনদ দেওয়া হয়। প্রতিষ্ঠানগুলো হলো- আরএমসি কেমিক্যাল কোম্পানি লিমিটেড, বিডি ফুডস লিমিটেড, রয়েল সিমেন্ট লিমিটেড ও ম্যানেজমেন্ট অ্যান্ড ট্রেনিং ইন্টারন্যাশনাল লিমিটেড। এছাড়া নিপরো জেএমআই কোম্পানি লিমিটেডের অনুকূলে আইএসও ১৪০০১:২০১৫, সিয়াম এগ্রো ফুডস লিমিটেড ও ইগলু ফুডস লিমিটেডের (ফ্রোজেন ফুড ইউনিট) অনুকূলে আইএসও ২২০০০:২০১৮ সনদ দেওয়া হয়। উন্নত কর্মপরিবেশ ও ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করে বিএসটিআই মহাপরিচালক বলেন, পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্মপরিবেশ ও ব্যবস্থাপনার ক্ষেত্রে যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠান হিসেবে ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেট পেয়েছে। উৎপাদন ও বিদেশে পণ্য রপ্তানি বাড়ানোর ক্ষেত্রে এ সনদ সহায়ক ভূমিকা রাখবে। শিল্প প্রতিষ্ঠানকে তাদের কর্মপরিবেশ ও ব্যবস্থাপনার মান ধরে রাখার আহ্বান জানান নজরুল আনোয়ার। তিনি আরও বলেন, দেশের রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বিএসটিআই থেকে কিউআর কোড সম্বলিত লাইসেন্স/ছাড়পত্র/ব্যবস্থাপনা পদ্ধতি সনদ ও হালাল সার্টিফিকেট দেওয়া কার্যক্রম আগামী মার্চ থেকে শুরু হবে। সংশ্লিষ্ট সব ব্যবসায়ী প্রতিষ্ঠানকে বিএসটিআইয়ের সেবা সম্পর্কে কোনো পরামর্শ থাকলে তা বিএসটিআইকে জানানোর জন্য তিনি অনুরোধ করেন।

Related Posts