• রবি. অক্টো ২৪, ২০২১

বিশ্বকাপে দল ঘোষণা হলো অস্ট্রেলিয়ার

আগ ১৯, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। নতুনের আবাহনে সেজেছে তাদের বিশ্বকাপ স্কোয়াড। বাংলাদেশ সফরে আসা তরুণদের ওপর ভরসা করেই দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এর আগে বিশ্বকাপের জন্য সবার প্রথম দল ঘোষণা করে নিউজিল্যান্ড।

সম্প্রতি তারকা ক্রিকেটারদের ছাড়াই বাংলাদেশে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলে গেছে অস্ট্রেলিয়া। সেই সিরিজে নাকানিচুবানি খেয়ে ৪-১‌’এ সিরিজ হারে অজিরা। ধারণা করা হচ্ছিল তারকাবিহীন এই দলের অনেকেই হয়তো বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাবেন না। তবে না, তাদের ওপর আস্থা রেখেই সাজানো হয়েছে দল। বাংলাদেশ সফর করা সেই দলের ৯ জনই বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন। দলে ফিরেছেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্সের মতো তারকা ক্রিকেটাররা। অ্যাশটন অ্যাগার ও অ্যাডাম জাম্পার পাশাপাশি তৃতীয় স্পিনার হিসেবে জায়গা করে নিয়েছেন মিচেল সুয়েপসন। তারা তিনজনই খেলে গেছেন বাংলাদেশের বিপক্ষে। চলতি বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সময় কনুইয়ের ইনজুরিতে পড়েছিলেন স্টিভেন স্মিথ। যার ফলে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে খেলা হয়নি অভিজ্ঞ এই ব্যাটসম্যানের। তবে সুসংবাদ হলো বিশ্বকাপে ফিরছেন তিনি। এ ছাড়া বাংলাদেশ সফরে নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ না এলেও বিশ্বকাপে তিনিই অধিনায়কত্ব করবেন।   এদিকে বিশ্বকাপ স্কোয়াডে অভিষেক হতে পারে একজনের। টপঅর্ডার ব্যাটসম্যান জশ ইংলিস জাতীয় দলে ডাক পেতে যাচ্ছেন। সবশেষ ভাইটালিটি ব্লাস্টে ৪৮.২৭ গড়ে দুই সেঞ্চুরির সাহায্যে ৫৩১ রান করের তিনি। আর এর সুবাদে বিশ্বকাপেই অভিষেক হয়ে যেতে পারে তার। ভ্রমণজনিত রিজার্ভ খেলোয়াড় হিসেবে ড্যান ক্রিস্টিয়ান ও নাথান এলিস ছাড়াও মূল স্কোয়াডে আছেন বাংলাদেশে আসা আরও সাতজন। তারা হলেন মিচেল মার্শ, ম্যাথু ওয়েড, অ্যাশটন অ্যাগার, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজলউড ও মিচেল সুয়েপসন।
 দল ঘোষণা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি জানান, ‌’জশ চমৎকার একজন ক্রিকেটার। সাদা বলের ক্রিকেটে ও দুর্দান্ত। ভবিষ্যতের কথা চিন্তা করেই ওকে বিশ্বকাপের দলে নেওয়া হয়েছে। ১৫ সদস্যের এই দলে বিশ্বের সেরা বেশ কয়েকজন ক্রিকেটার আছে। সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ার বাজে পারফরমেন্স দেখে অনেকেই সমালোচনা করছেন। কিন্তু সময় মত ঠিকই জ্বলে উঠবে দল এ বিশ্বাস আমার আছে। বিশ্বকাপে এ দলটার শিরোপা জয়ের সামর্থ্য আছে‌।‌‌’ ২৩ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ মিশন। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের ম্যাচ যথাক্রমে ৩০ অক্টোবর ও ৬ নভেম্বর। প্রথম রাউন্ড পেরিয়ে আসা দল দুটির সঙ্গে অস্ট্রেলিয়ার ম্যাচ যথাক্রমে ২৮ অক্টোবর ও ৪ নভেম্বর।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল:

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, ম্যাথু ওয়েড, অ্যাশটন অ্যাগার, প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), মিচেল স্টার্ক, কেন রিচার্ডসন, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজলউড, মার্কাস স্টয়নিস, মিচেল সুয়েপসন ও জশ ইংলিস।

রিজার্ভ: 

ড্যান ক্রিস্টিয়ান, নাথান এলিস ও ড্যানিয়েল স্যামস।