‘অটোরিকশা নিষিদ্ধ করার আগে কর্মসংস্থানের ব্যবস্থা করুন’

‘অটোরিকশা নিষিদ্ধ করার আগে কর্মসংস্থানের ব্যবস্থা করুন’

গণঅধিকার পরিষদের একাংশের সদস্য সচিব ফারুক হাসান বলেছেন, সরকার চালক ও তাদের পরিবারের কথা চিন্তা না করে হুট করেই অটোরিকশা নিষিদ্ধ করেছে। এর ফলে প্রায় ৩০ লাখ অটোরিকশা চালকের পরিবার আজ পথে বসেছে। আমরা সরকারকে বলতে চাই, অটোরিকশা নিষিদ্ধ করার আগে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

অটোরিকশা নিষিদ্ধ করার প্রতিবাদে রোববার (১৯ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি। সমাবেশে শ্রমিক নেতাদের পাশাপাশি অটোরিকশা চালকরাও অংশ নেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে গণঅধিকার পরিষদের এই অংশের যুগ্ম সদস্য সচিব তারেক রহমান বলেন, আপনারা এসি গাড়িতে চড়ে এসির ঠান্ডা হাওয়া খাবেন আর গরিব রিকশাচালকদের পেটে লাথি মারবেন, এটা হতে পারে না। অটোরিকশা চলছে, চলবে। শ্রমিক ভাইয়েরা এই সিদ্ধান্ত মানে না, মানবে না।

শ্রমিক অধিকার পরিষদের সদস্য সচিব মামুন সরকারের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন গণনেতা মোহাম্মদ আতাউল্লাহ, জিয়াউর রহমান, ইমামউদ্দিন, মোহাম্মদ আব্দুল্লাহ, যুবনেতা আমিরুল ইসলাম, শ্রমিক নেতা রাব্বনী প্রমুখ।